1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

গ্রামীন জনপদের গ্রাম্য ডাক্তার রোগীর ভরসা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ২৬৩ Time View
Tasib Internet and crest house

রফিকুল আলম, ফটিকছড়ি

করোনার মহামারী সময়ে গ্রামের সর্বস্তরের হাজারো মানুষ নানা ধরনের উপসর্গ নিয়ে এখন ছুটে যাচ্ছে গ্রাম্য বা পল্লী ডাক্তারের নিকট। ডাক্তাররা ও তাদের ভাল ভাবে দেখে যাচ্ছেন। নেই অবহেলা নেই ক্লান্তি।

এমন চিত্র এখন ফটিকছড়ির সর্বত্র হাট- বাজার ও গ্রামে অবস্থানরত ছোট্ট ছোট্ট ফার্মেসি গুলোতে চোখে পড়ার মতো গ্রাম্য ডাক্তারদের সেবা। যাকে বলে মানব সেবা। উপজেলা জুড়ে রয়েছে প্রায় ৩ শত গ্রাম্য ডাক্তার। তাদের উপর উপজেলার ৬ লক্ষ মানুষের মধ্যে শত করা ৭০/৮০% মানুষের ভরসা রয়েছে। সর্দি,কাশি,জ্বর সহ নানা ধরনের চিকিৎসা এখন দিয়ে যাচ্ছে। না দিয়ে উপায় নেই, মানুষ কোথায় যাবে। তাছাড়া কফ,কাশি,জ্বর হলে ও আগে যেতে হতো ল্যাবে নানা পরীক্ষার জন্য এখন সে ঝামেলা নেই ; টাকার অপচয় ও নেই। তাদের আন্তরীক সেবায় অসুস্থ মানুষ সুস্থ হচ্ছে। ফটিকছড়ি পৌরসভার বাংলা বাজারের গ্রাম্য ডাক্তার ভূবন শীল বলেন, গ্রামীন মানুষ স্বাস্থ্য বিধি তেমন বুঝে না, তাদের বুঝাতে হয়। প্রতি দিন- রাত নানা ধরনের অনেক অসুস্থ মানুষ আসে, তাদের যতটুকু সম্ভব চিকিতসা দিয়ে যাচ্ছি। তাছাড়া গভীর রাতে ও রোগির বাড়ীতে যেতে হয়। অপরদিকে গ্রাম্য ডাক্তার বিনোধ বলেন, দিবা- রাত্রি রোগী আসতেছে। তাদের সু চিকিতসা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা যতটুকু সম্ভব চিকিতসা দিয়ে যাচ্ছি।

এদিকে ফটিকছড়ি পৌরসভার দক্ষিন রাঙ্গামাটিয়ার আরেক গরীবের ডাক্তারখ্যাত প্রফুল্ল পরলোক গমন করার পর সব মানুষের মুখে এখনো তার সুনাম শুনা যায়। টাকা না থাকলে ও তিনি ফ্রী রোগী দেখে ফ্রী ঔষধ পর্ষন্ত রোগীকে দিয়াছে। খ্যাতি পেয়েছেন গরীবের ডাক্তার হিসেবে। বর্তমানে তার মেয়ের জামাতা গ্রাম্য ডাক্তার রতন কুমার ও প্রয়াত ডাক্তার প্রফুল্ল’র নাতী ডাক্তার জনি ও চৌমুহনি বাজার ও বিবিরহাট বাজারের চেম্বারে বসে অসুস্থ মানুষকে নিয়মিত সেবা দিয়ে যাচ্ছেন

। তাছাড়া বিবিরহাট বাজারে গ্রাম্য ডাক্তার সুব্রত গ্রাম্য ডাক্তার বিশ্ব নাথ,গ্রাম্য ডাক্তার স্বপন সহ আরো অনেকে এখন নিয়মিত রোগী দেখছেন। এ ভাবে উপজেলার সর্বত্র প্রায় ৩ শত গ্রাম্য ডাক্তারদের নিকট আজ এলাকার মানুষ যে সেবা পাচ্ছে তা লিখে শেষ করা যাবে না। করোনা মহামারীতে এসব ডাক্তারদের সুরক্ষা সামগ্রী দিয়ে সহযোগিতা করা প্রয়োজন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com