1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

চট্টগ্রাম বন্দরে উন্নতমানের যন্ত্রপাতির সমন্বয় এখনও কাঙ্খিত সক্ষমতা অর্জন করতে পারেনি

Reporter Name
  • Update Time : শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
  • ২৮৭ Time View
Tasib Internet and crest house

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দর দেশের প্রধান সমুদ্রবন্দর। আমদানি-রপ্তানি বাণিজ্যের ৯২ শতাংশই হয়ে থাকে এই বন্দর দিয়ে। তাই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হিসেবে সব সময় বিবেচিত হয়ে আসছে বন্দরটি। দেশের তিনটি সমুদ্রবন্দরের মধ্যে সিংহভাগ নির্ভরতা চট্টগ্রাম বন্দরের ওপরে। দিন দিন বাড়ছে এই বন্দর ব্যবহারকারীর সংখ্যা। কিন্তু সেই তুলনায় উন্নতমানের যন্ত্রপাতির সমন্বয় ও আধুনিকায়নসহ সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সামগ্রিকভাবে তেমন অগ্রগতি হয়নি। ফলে ক্রমবর্ধমান নৌ-বাণিজ্য সামাল দিতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছে এই সমুদ্রবন্দরটি। এখনও পর্যাপ্ত যন্ত্রপাতির সংকট রয়েছে। সংকট রয়েছে দক্ষ জনবলেরও।

এ কারণে পণ্য খালাসে এই বন্দরে আসা কনটেইনারবাহী জাহাজগুলোকে থাকতে হয় অনেক অপেক্ষায়। মাঝেমধ্যেই লেগে যায় কনটেইনারজট। সব মিলে এখনও কাঙ্খিত সক্ষমতা অর্জন করতে পারেনি ১৩৩ বছর বয়সী এই চট্টগ্রাম বন্দর। ১৮৮৭ সালে যাত্রা শুরু হয়েছিল দেশের প্রধান এ সমুদ্রবন্দরের। দেশে আমদানি-রপ্তানি কার্যক্রমের ব্যাপকতা বাড়ায় চট্টগ্রাম বন্দরের অপারেশনাল কার্যক্রমের ব্যপ্তিও অনেক বেড়েছে। বন্দর কর্তৃপক্ষের দাবি, প্রতি বছর গড়ে প্রায় ১২ শতাংশ হারে বাড়ছে কার্গো-কনটেইনার হ্যান্ডলিং। আন্তর্জাতিক জাহাজ চলাচল বিষয়ক প্রকাশনা লয়েডস্ লিস্টের সর্ব সাম্প্রতিক মূল্যায়নেও আরো ছয় ধাপ এগিয়ে বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় ৫৮তম অবস্থানে উঠে এসেছে চট্টগ্রাম বন্দর। এর আগে অবস্থান ছিল ৬৪তম।

টানা চার বছর ধরে এক্ষেত্রে অগ্রগতি চলমান। কনটেইনার পরিবহনের সংখ্যা অব্যাহতভাবে বাড়ায় বন্দরটিতে পণ্য খালাসে সময় লাগছে বেশি। এখানে জাহাজজট ও কন্টেইনারজট প্রায় লেগেই থাকছে। বিশ্বের যেসব সমুদ্রবন্দরে পণ্য খালাস করতে সময় বেশি লাগে, সেগুলোর তালিকার শুরুর দিকে রয়েছে এই চট্টগ্রাম বন্দর। চাহিদার তুলনায় জেটির সংখ্যা অপ্রতুল হওয়ায় এই সংকট বলে জানান ব্যবহারকারীরা। তাদের মতে, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে বর্তমানে সবচেয়ে বড় সমস্যাটি অবকাঠামোগত। জেটির সংখ্যা না বাড়ালে পণ্য খালাসের প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতা স্থায়ীভাবে দূর করা সম্ভব নয়। জেটির অপর্যাপ্ততা ছাড়াও হ্যান্ডলিংয়ে আধুনিক যন্ত্রপাতির ঘাটতি, ইয়ার্ডের সংকট, পুরনো শুল্ক ফিয়ের পরিবর্তন না হওয়া, অকশন কার্যক্রমে দীর্ঘসূত্রতা ও প্রক্রিয়াগত জটিলতা, বার্থগুলোর অর্যাপ্ত গভীরতা, জোয়ার-ভাটার ওপর জাহাজ অপারেশন নির্ভরশীলতা, সংকুচিত পোর্ট অ্যাকসেস রোডসহ চট্টগ্রাম বন্দরের যথাযথ ব্যবহারে মোট ১৬ ধরনের সমস্যা চিহ্নিত করে সেসব সমস্যা সমাধানের উপায় নিয়ে কাজ করে যাচ্ছে বন্দর কর্তৃপক্ষ। তবে বন্দরের সক্ষমতা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২০১৮ সালে চট্টগ্রাম বে-টার্মিনাল প্রকল্প নেওয়া হলেও তা এখনো অনেকটাই কাগজে-কলমে সীমাবদ্ধ। কবে এর কাজ শুরু হবে, তাও চূড়ান্ত হয়নি। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, ‘সীমিত সম্পদে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সেবার মান বাড়াতে এবং চট্টগ্রাম বন্দরকে আরো আধুনিকায়ন করার ক্ষেত্রে প্রযুক্তিগত উৎকর্ষতার পাশাপাশি এখন জেটি ও যন্ত্রপাতির সংখ্যা বাড়ানোর দিকে মনোযোগ দেওয়া হচ্ছে। গত দেড় বছরে ১০টি কি গ্যান্ট্রি ক্রেন আনা হয়েছে এই বন্দরে। আরো উন্নতমানের ১০৬টি বিভিন্ন ধরনের যন্ত্রপাতি কেনা হচ্ছে। বাড়ানো হচ্ছে জেটির সংখ্যা।’ ‘২০২১ সালে ৬০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা যেন পূর্ণ হয় সেজন্য সব রকমের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ইতোমধ্যে বন্দরের সক্ষমতা বাড়াতে চারটি টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে শুরু হয়ে গেছে পতেঙ্গা টার্মিনাল নির্মাণের কাজ। এক হাজার ৮৬৮ কোটি টাকার এই প্রকল্প বাস্তবায়িত হলে তিনটি কনটেইনারবাহী ও একটি তেলবাহী জাহাজ বাড়তি নোঙর করানো যাবে এখানে। এছাড়াও ৮৭১ একর জায়গার পুরোটাই বুঝে পাওয়ায় নতুন বে-টার্মিনাল প্রকল্পে বন্দরের ডেলিভারি কার্যক্রম স্থানান্তর করা হচ্ছে। এটি চালু হওয়ার পর কমে যাবে পণ্যবাহী জাহাজের অপেক্ষমান সময়ও।’ চট্টগ্রাম বন্দরে কনটেইনার ও সাধারণ পণ্য মিলিয়ে মোট ১০ কোটি ১৫ লাখ টন পণ্য ওঠা-নামা হয় গত বছরে। এর ১৩ শতাংশই সম্পন্ন করে সাইফ পাওয়ারটেক লিমিটেড। চট্টগ্রাম চেম্বার অব ইন্ডাস্ট্রিজের সহ সভাপতি ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের এমডি তরফদার রুহুল আমিন দাবি করে বলেন, ‘চট্টগ্রাম বন্দরে জাহাজের গড় অবস্থানকাল কমেছে, জেটিতে অবস্থান সময় কমেছে, বন্দর থেকে ডেলিভারি উন্নতি হয়েছে। আধুনিক কি গ্যান্ট্রি ক্রেন যোগ করায় পণ্য ওঠা-নামায় সময় লাগছে অনেক কম। আমরা সীমিত সক্ষমতা দিয়ে ব্যবহারকারীদের সর্বোচ্চ সেবা দিচ্ছি।’ ‘এখন সব কাজের সময় নির্ধারণ করে দেওয়ায় একজন বন্দর ব্যবহারকারী কতদিনে পণ্য বন্দর হয়ে কারখানায় নিতে পারবেন, তার হিসাব কষতে পারছেন। আবার রপ্তানি পণ্য কতদিনে বিদেশি ক্রেতার কাছে পৌঁছাতে পারবেন তারও হিসাব আগেই মেলাতে পারছেন।’ বন্দরে সেবার মান বাড়িয়ে পণ্য ওঠা-নামার সময় আরো সাশ্রয় করতে বন্দরে নতুন জেটি নির্মাণের মেয়াদ নির্ধারণ করে দেওয়ার পাশাপাশি বন্দরের কনটেইনার টার্মিনাল ম্যানেজমেন্ট সিস্টেম (সিটিএমএস) সবচেয়ে আধুনিক তথ্যপ্রযুক্তির ভিত্তিতে বাস্তবায়ন করতে হবে বলে অভিমত তার। চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি পণ্যের মাত্র ২৫ শতাংশ আসে কনটেইনারে।

বাকি ৭৫ শতাংশ পণ্যই আসে বাল্ক জাহাজ, অয়েল ট্যাংকার ও ব্রেক জাহাজের মাধ্যমে। ভোগ্যপণ্যের প্রায় ৮০ শতাংশই আসে বাল্ক জাহাজে করে। এসব জাহাজ সরাসরি চট্টগ্রাম বন্দরে নোঙর করে না। বড় জাহাজগুলো বহির্নোঙরে থেকেই ছোট জাহাজে (লাইটারেজ জাহাজ) করে দেশের বিভিন্ন স্থানে পণ্য খালাস করে। কনটেইনার ছাড়া অন্য জাহাজে আমদানিকৃত পণ্য খোলা পণ্য হিসেবে পরিচিত। ১৯৭৭ সালে ‘এসএস টেনাসিটি’ নামক জাহাজে ছয়টি কনটেইনার হ্যান্ডলিংয়ের মাধ্যমে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং শুরু হয়। ১৯৮৮ সালেই স্পর্শ করে এক লাখ কনটেইনার হ্যান্ডলিংয়ের মাইলফলক। ২০০৮ সালে চট্টগ্রাম বন্দরে ২০ ফুট দীর্ঘ কনটেইনার ওঠা-নামা হয় ১০ লাখ ৬৯ হাজার ৯৯৯টি।

আর ২০১৮ সালে এসে এ সংখ্যা ছাড়িয়ে যায় ২৯ লাখের ঘর। সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে খোলা পণ্য হ্যান্ডলিংও। ২০১০ সালে চার কোটি ৫৩ লাখ টন কার্গো পণ্য ওঠা-নামা হয়েছিল চট্টগ্রাম বন্দরে। ২০১৮ সালে এসে খোলা পণ্য ওঠা-নামার হার বেড়েছে নয় কোটি ৬৩ লাখ টনেরও বেশি। ২০১০ সালে দুই হাজার ২০৩টি জাহাজ এসেছিল চট্টগ্রাম বন্দরে। কিন্তু ২০১৮ সালে একই বন্দর হ্যান্ডেল করেছে তিন হাজার ৭৪৭টি জাহাজ।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com