1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

চন্দনাইশে প্রাণিসম্পদ প্রদর্শনী সম্পন্ন

Reporter Name
  • Update Time : শনিবার, ৫ জুন, ২০২১
  • ১৬৩ Time View
Tasib Internet and crest house


“পুষ্টি, মেধা, দারিদ্র্য বিমোচন-প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামের চন্দনাইশে প্রাণিসম্পদ প্রদর্শণী-২০২১ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ জুন) কাসেম-মাহবুব উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতাল চন্দনাইশ’র আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তরের সহযোগিতায় দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীতে ৪০ টি স্টলে ৫০জন খামারির বিভিন্ন জাতের গরু, মহিষ, ছাগল, ভেড়া, হাঁস-মুরগী, কবুতর, পোষা পাখি, পোলট্রির খাদ্য, হ্যাচারির বাচ্চা এবং বিভিন্ন ওষুধ কোম্পানির ওষুধ প্রদর্শন করা হয়।

এ-উপলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. নজরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে- উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা, থানা অফিসার ইনচার্জ নাসির উদ্দিন সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান এড. কামেলা খানম রূপা, উপজেলা আ’লীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক আবু আহমদ জুনু, বীর মুক্তিযোদ্ধা জাফর আলী হিরু। স্বাগত বক্তব্য রাখেন প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আরিফ উদ্দিন।

তথ্যসেবা কর্মকর্তা শাপলা খাতুন ও উম্মে খায়ের ফাতেমার সঞ্চালনায় আলোচনায় অংশ নেন পৌর আ’লীগের আহবায়ক এম কায়সার উদ্দিন চৌধুরী, উপজেলা প্রকৌশলী রেজাউন নবী, ডা. মো. ফয়সাল, আ’লীগ নেতা আবুল কাশেম বাবলু, দক্ষিণ জেলা মহিলা আ’লীগ নেত্রি সঞ্চিতা বড়ুয়া, উপজেলা কৃষকলীগ সভাপতি মাষ্টার হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক নবাব আলী, যুবলীগের আহবায়ক তৌহিদুল আলম, যুগ্ম আহবায়ক মুরিদুল আলম মুরাদ, আ’লীগ নেতা সমীরণ দাশ তপন, ফরিদুল ইসলাম চৌধুরী, শাহাদাত নবী খোকা, কাউন্সিলর মোরশেদুল আলম, মহিলা কাউন্সিলর শিরিন আকতার, যুবলীগ নেতা ইয়াছিন আরাফাত চৌধুরী, জাহাঙ্গীর আলম হিরু প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম চৌধুরী এমপি বলেছেন, “চন্দনাইশের খামারীরা তাদের উৎপাদিত গরু স্বাচ্ছন্দে বাজারে বিক্রি করে যেন লাভবান হয় সে ব্যবস্থা নিতে হবে প্রশাসনকে। খামারীদের সকল প্রকার সুযোগ সুবিধা করে দিতে যথাযথ কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি। চন্দনাইশে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে তাঁর সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি অভিমত ব্যক্ত করেছেন। শিক্ষা, সংস্কৃতি, মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নে স্ব-স্ব কর্তৃপক্ষকে যথাযথভাবে দায়িত্ব পালন করার উপর গুরুত্বারোপ করেছেন তিনি।

স্বাগত বক্তব্যে প্রাণিসম্পদ প্রদর্শনীর সদস্য সচিব চন্দনাইশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ আরিফ উদ্দিন বলেন, প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্রখামারি ও উদ্যোক্তাদের প্রতিকুল পরিবেশ মোকাবেলার সক্ষমতা সৃষ্টি করার পাশাপাশি জনসাধারণকে উন্নত জাতের পশু ও হাঁসমুরগি প্রদর্শন করা, বিজ্ঞান ভিত্তিক লালনপালন কৌশল অবহিত করা ও উন্নত জাতের পশুপাখি পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করার জন্যই এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী খামারিদের মধ্যে ‘ক’ শ্রেণিতে তাহিয়া ডেইরী ১ম, সাঙ্গু ডেইরী ও এগ্রোভেট ২য়, মমতা ৩য় স্থান অধিকার করে। ‘খ’ শ্রেণিতে আল্লাহর দান খাজার শান ডেইরী ফার্ম ১ম, চৌধুরী ডেইরী ফার্ম ২য়, রাজীব ডেইরী ফার্ম ৩য় স্থান অধিকার করে। ‘গ’ শ্রেণিতে শেডো ডেইরী এন্ড ফুড প্রোডাক্টস ১ম, আয়াজ এগ্রো ২য়, কাজী আতাউর রহিম ৩য় স্থান অধিকার করে। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com