1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

চন্দনাইশে সফল উদোক্তা এনামের গল্প

Reporter Name
  • Update Time : রবিবার, ৩০ মে, ২০২১
  • ২৬৯ Time View
Tasib Internet and crest house


চন্দনাইশ প্রতিনধি


চন্দনাইশে হাশিমপুর পাহাড়ের পাদদেশে নিজস্ব অর্থায়নে গড়ে তুলেছিলেন একটি মৎস্য প্রজেক্ট। এ মৎস্য প্রজেক্টের সাফল্যের পাশাপাশি এখন তিনি তার পুকুরগুলোর পাড়ে গড়ে তুলেছেন গবাদি পশু ও চাগলের খামার। এমন এক সফল উদ্যোক্তা হলেন চট্টগ্রামের উত্তর জয়নগর এলাকায় বসবাসরত ও বাঁশখালী হাজীঘর এলাকার বাসিন্দা আলহাজ্ব এনামুল হক।

তিনি চন্দনাইশের হাশিমপুর হাতিরকেদা এলাকায় ২০১৩ সালে ১৪ একর জায়গার উপর ৯টি ছোট বড় পুকুর নিয়ে গড়ে তুলেছেন একটি মৎস্য খামার। তিনি তলাপুয়া,রুই, কাতলা, বিগেডসহ নানা মাছ উৎপাদন করার কারণে তিনি চট্টগ্রাম জেলা মৎস্য অফিস থেকে সফল উদোক্তা হিসেবে ২০১৫ সালে জাতীয় মৎস্য সপ্তাহ অনুষ্ঠানে শ্রেষ্ট মৎস্য চাষী হিসেবে পুরুস্কার পান।

২০১৮ সালে চন্দনাইশ উপজেলা থেকেও তিনি শ্রেষ্ট মৎস্য চাষী হিসেবে পুরুস্কার পান। পরে তিনি পুকুর পাড়ে মৎস্য চাষের পাশাপাশি দুই পাড়ে গড়ে তুলেছেন গবাদী পশুর খামার। তার খামারে বিভিন্ন জাতের গরু,মহিষ,চাগল লালন পালন করছেন। সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, তার মৎস্য খামারে নানা প্রজাতের মাছ চাষ করেছেন। এছাড়া তার গবাদি পশুর খামারে দেখা গেছে, ২৫টি দুধেল গরু, ২০টি মত মহিষ ও বহিষ এছাড়া মোটা তাজাকরণ গরু।

সব মিলে তার খামারে ২’শত এর অধিক পশু রয়েছে। ২৫টি গাভী থেকে নিয়োমিত প্রায় ২’শ লিটার দুধ পান। সে দুধ গুলো চট্টগ্রামের ফুলকলি ও মিল্ক ভিটায় সাপ্লাই দিয়ে থাকেন বলে জানা যায়। এছাড়া বিভিন্ন সময় শহর ও বিভিন্ন এলাকার অভিজাত হোটেল গুলোর মালিকরা ওই খামার থেকে মোটা জাতা গরু ওজনে মেপে ক্রয় করে জবাই করে নিয়ে যায়। ছাগলের খামারেও রয়েছে প্রায় শতাধিক ছাগল।

তার মাছের প্রজেক্ট ও গবাদি পশুর খামারে প্রায় ৩০ জনেরও অধিক লোক কর্মরত রয়েছেন। এক কথায় বলা যায় তিনি একজন সৌখিন মৎস্য ও গবাদী পশুর খামারী এবং সফল উদোক্তা। জানা গেছে, তার এমন সফল কার্যক্রমে উৎসাহী হয়ে চন্দনাইশের একাধিক মাছের খামার ও গবাদী পশুর খামার গড়ে তুলেছেন।

একজন সফল উদোক্তা এনামের সাথে কথা বলে জানা যায়, ছোট পরিসরে তিনি প্রথমে পুকুরে চাষ করে এখন তার ৮/১০টি পুকুর নিয়ে এখন বড় মৎস্য চাষ করছেন। তিনি মাছের আমিষের ঘাটতি পূরণের পাশাপাশি এখন গবাদীপশুর খামারসহ চাগলের খামার করেও তিনি দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখতে ও গ্রামের মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চান বলে জানান।

এছাড়া মৎস্য চাষের সফলতার পেছনে উপজেলা মৎস্য কর্মকর্তা চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা দিকনিদের্শনায় আজ তিনি সফল মৎস্য চাষী হয়েছেন।

এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা কামাল উদ্দীন চৌধুরী বলেন, এনাম সাহেব একজন সফল মৎস্য উদোক্তা। সে হিসেবে জেলা ও উপজেলা থেকে একাধিক তিনি পুরুস্কারও পেয়েছেন। তার দেখাদেখি এখন অনেকজন মৎস্য চাষে সফলতাও অর্জন করছেন। এছাড়া তিনি মৎস্য চাষ করে উপজেলাসহ চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকায় এ মাছ সরবরাহ করছেন ও দেশের জাতীয় আমিষ (খাদ্য) খাতে ভূমিকাসহ পাশাপাশি অর্থনীতিতে বিশেষ অবদান রাখছেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com