1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ফটিকছড়ির নিম্নাঞ্চল প্লাবিত।যাতায়ত ব্যহৃত পানিবন্দি মানুষ। খোলা হয়েছে ৩৯ টি আশ্রয় কেন্দ্র।

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪
  • ২২ Time View

 

Tasib Internet and crest house

রফিকুল আলম :

কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার  দুইটি পৌরসভাসহ ১৮ ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। যার ফলে এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। উপজেলার গ্রামীণ সড়ক ছাড়াও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক,কাজিরহাট-নাজিরহাট সড়ক, রামগড় সেকশন-১ সড়ক,গহিরা-ফটিকছড়ি-হেঁয়াকো সড়কের বেশ কয়েকটি স্থান বন্যার পানিতে ডুবে গেছে।
উপজেলার উপর দিয়ে বয়ে চলা হালদা,ধুরুং,সর্তা,গজারিয়া,ফটিকছড়ি খাল,লেলাং খালসহ বিভিন্ন নদী ও খালের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সে সাথে ব্যাপক ভাবে বাধেঁর বিভিন্ন স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। বন্যাকবলিত ২ পৌরসভা ও ১৮ টি ইউনিয়নে ৩৯ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।এসব আশ্রয় কেন্দ্রে উপজেলা প্রশাসনের ২০ জন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। কোন ব্যক্তি বা পরিবার পানি বন্দি হলে তাদের উদ্ধার করার জন্য
বাংলাদেশ সেনাবাহিনীর উদ্ধারকারী দল প্রস্তুত রয়েছে বলে জানা গেছে।
এদিকে বিভিন্ন স্থানে পূর্বের ক্ষতিগ্রস্ত বাঁধে ফের ভাঙ্গন দেখা দেওয়ার শঙ্কায় গত মঙ্গলবার সন্ধ্যা হতে সারা রাত ও বুধবার ২১ আগস্ট পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার মো: মোজাম্মেল হক চৌধুরী ও  সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দিন বিভিন্ন স্থানে অবস্থান করে স্থানীয় এলাকাবাসীদের নিয়ে ঝুঁকিপূর্ণ বাধেঁর স্থানে বালির বস্তা দিয়ে বাঁধের ভাঙ্গন রক্ষায় তৎপর ছিলেন। পৌর বিএনপি নেতা সাবেক ইউপি চেয়ারম্যান এম জাহাঙ্গীর আলম চৌধুরী গত ২০ আগস্ট সারা রাত ও  বুধবার ২১ আগস্ট সারা দিন পৌর এলাকার ধুরুং খালের বিভিন্ন স্থানে বাধেঁর ভাঙ্গন রোধ কল্পে নেতা-কর্মী ও স্থানীয়দের সাথে নিয়ে কাজ করে যাচ্ছিলেন। এখন এলাকাবাসী দিন-রাত চরম উৎকন্ঠার মধ্যে সময় অতিবাহিত করছেন।
অন্যদিকে হালদা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নারায়ণহাটের ঝুঁকিপূর্ণ হালদার উপর কাঠের সেতুটি ভেঙ্গে যাতায়াত বন্ধ রয়েছে।
বন্যার পানিতে এলাকাগুলোর কয়েকশত একর রোপা আমন, বীজতলা ও বর্ষাকালীন সবজির ক্ষেত পানিতে ডুবে গেছে। এ ছাড়াও উপজেলার  ২০থেকে ২৫টি মাছের ঘের ও অধিকাংশ পুকুর ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে।
অন্যদিকে উপজেলার ফটিকছড়ি পৌরসভার দক্ষিন – পূর্ব অংশ, নানুপুর,লেলাং,ধর্মপুর,রোসাংগিরী,আব্দুল্লাহপুর,সুয়াবিল, হারুয়ালছড়ি,সমিতিরহাট, নাজিরহাট পৌরসভা,সুন্দরপুর, পাইন্দং,ভূজপুর,নারায়ণহাট ইউনিয়ের বেশি এলাকা ও  দাঁতমারা,বাগানবাজার ও কাঞ্চননগর ইউনিয়নের কিছু অংশসহ বেশ কয়েকটি ইউনিয়নের নিম্নাঞ্চলে বন্যার পানি দেখা দিয়েছে।
২১ আগস্ট সকালে উপজেলার লেলাং,রোসাংগিরী, সুন্দরপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে,বেশ কয়েকটি এলাকার কয়েকশতাধিক বসত বাড়িতে পানি ঢুকে পড়েছে। গ্রামীন সড়ক গুলো পানিতে ডুবে থাকায় ঘর থেকে বের না পারায় গৃহবন্দী হয়ে পড়েছেন বহু মানুষ।
সাবেক ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন- ফটিকছড়ি পৌরসভার ৯নং ওয়ার্ডের ধুরুং খালের বাঁধে ভাঙ্গন দেখা দিলে এলাকাবাসীর সহযোগিতায় জরুরীভাবে বালির বস্তা দিয়ে বাঁধ রক্ষার চেষ্টা চলছে। বাঁধটি রক্ষা করা না গেলে উত্তর চট্টগ্রামের ব্যবসা ও বাণিজ্যিক কেন্দ্র উপজেলা সদর বিবিরহাট বাজার পানিতে তলিয়ে যাবে। সে সাথে চট্টগ্রাম- খাগড়াছড়ি মহাসড়কের পৌর সদর অংশে ব্যাপক ক্ষয়-ক্ষতি হবে। লেলাং ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান সরোয়ার হোসেন বলেন,অতিবৃষ্টির কারণে আমাদের এলাকার  প্রায় প্রতিটি ওয়ার্ড প্লাবিত হয়েছে। গত দুই থেকে তিনদিনের অতিবৃষ্টিতে মানুষের ঘর-বাড়িসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পানি প্রবেশ করেছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মো: মোজাম্মেল হক চৌধুরী বলেন, ভারী বর্ষণে উপজেলার বিভিন্ন এলাকায় গ্রামীন সড়ক পানিতে ডুবে থাকায় সাময়িক সমস্যায় পানিবন্দি  হয়ে পড়েছে। তাছাড়া উপজেলায় কোথাও কোনো পরিবার বন্যার পানিতে আটকে থাকার সংবাদ পাওয়া গেলে তাদের উদ্ধার করার জন্য
বাংলাদেশ সেনাবাহিনীর উদ্ধারকারী দল প্রস্তুত রয়েছে।
উপজেলায় ৩৯টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে,প্রয়োজনে আশ্রয় কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে।
তিনি আরো বলেন- ইউপি চেয়ারম্যানদের কাছে নদী ভাঙন, ঝুঁকিপূর্ণ বসতি,মানুষের ক্ষয়-ক্ষতির তথ্য চাওয়া হয়েছে। যেসব নদী ও খালের বাঁধ ঝুঁকিতে রয়েছে আমরা পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছি। সার্বিক বিষয়ে খোঁজ খবর রাখা হচ্ছে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com