1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন

ঠাণ্ডছড়িতে পরিত্যাক্ত ইটভাটা গুঁড়িয়ে দিয়ে সমঝোতার অভিযান সমাপ্তি করল প্রশাসন

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১
  • ১৫৮ Time View
Tasib Internet and crest house

রাউজান প্রতিনিধিঃ

মগাইছড়িতে অর্ধশত সচল অবৈধ ইটভাটা থাকলেও ঠাণ্ডাছড়িতে পরিত্যাক্ত একটি ইটভাটা গুঁড়িয়ে দিয়ে অভিযান শেষ করেছে প্রশাসন।

১১ মার্চ বৃহস্পতিবার স্থানীয় ইটভাটার মালিক ও পরিবেশ অধিদপ্তরের সমঝোতার এই অভিযান পরিচালিত হয় রাঙ্গুনীয় হাকিম নগর ঠাÐাছড়ি এলাকায়। জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আশারাফুল আলম ও পরিবেশ অধিদপ্তরের সিনিয়ির কর্মকর্তাদের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয় সকাল সাড়ে ১০টার দিকে। স্থানীয় পরিবেশবাদী সংগঠক মোয়াজ্জেম হোসেন অভিযোগ করে বলেছেন মহামান্য আদালতের নির্দেশনা ছিল চট্টগ্রামে ইটভাট বন্ধের। সেই নির্দেশনা অনুযায়ী পুরো চট্টগ্রামের ইটভাটায় অভিযান অব্যহত আছেন। তবে রাঙ্গুনীয়ায় শতাধিক অবৈধ ইটভাটায় জ্বালানী হিসাবে বনের কাঠ পুড়াছে।

পরিবেশের মারাত্বক ক্ষতিকর ইটভাটা বন্ধে চলছে লুকোচুরির অভিযান। যাাহা প্রশাসন থেকে কাম্য ছিল না। সচল ইটভাটা বন্ধ না করে তারা পরিত্যাক্ত একটি ইটভাটা গুঁড়িয়ে দিয়ে আদালতকে সন্তুষ্টি করার চেষ্টা করেছে। অপরদিকে অভিযার পরিচালনা কালে ইটভাটা মালিক সমিতির নেতারা একটি রাউজ মিলের অফিসে বসে আড্ডা দিচ্ছিল। অভিযানে আসা আইনশৃঙ্খলা বাহিনীকে তাদের অর্থ দিয়ে জামাই আদরে দুপুরের খাওয়ার কিনে সরবরাহ করতে দেখে গেছে।

অভিযান প্রসঙ্গে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আশারাফুল আলম জানান, আদালতের নিদের্শনায় অবৈধ ইটভাটায় অভিযান চলছে। পরিত্যাক্ত ইটভাটায় কেন অভিযান করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইটভাটাতো ইট ভাটাই। কোন বাঁধার সম্মূখিন হয়েছেন কিনা এম প্রশ্নের জবাবে তিনি বলেন বাঁধার সম্মূখিন হবো কেন। আমার সাথে র‌্যাব, পুলিশ রয়েছে। তিনি অভিযান অব্যহত থাকবে বলেও জানান। জানা যায়, গত ১০ মার্চ রাউজানে চতুর্থ ধাপে দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পাড়ের অবৈধ ভাবে গড়ে উঠা ইটভাটা গুড়িয়ে দিয়েছে প্রশাসন। এর আগে রাউজানে ৭টি অভেধ ইটভাটা গুঁড়িয়ে দেয় প্রশাসন। একই ভাবে ফটিকছড়ি, হাটহাজারী, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়ায় ৩০টির অধিক ইটভাটায় অভিযান পরিচালিত হয়। শুধু রাঙ্গুনীয়ার ক্ষেত্রে সমঝোতার অভিযান বলে মনে করছেন এলাকার মানুষ।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com