1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪২ পূর্বাহ্ন

পটিয়ার বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা উৎসবে বক্তারা প্রজ্ঞ্যা সাম্য মৈত্রী চর্চার মাধ্যমেই বিশ্ব শান্তি সম্ভব

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
  • ১৮৬ Time View
Tasib Internet and crest house

গোলাম কাদের, পটিয়া:

পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার বৌদ্ধ সম্প্রদায়ের বৃহত্তর ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উৎযাপিত হয়েছে।

প্রতিটি বৌদ্ধ বিহারে বৌদ্ধ সম্প্রদায়ের লোকজনের মধ্যে যে উৎসবের আমেজ বিরাজ করছে। এই দিবস উপলক্ষে পটিয়া কেন্দ্রিয় বিহার উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল বুদ্ধ পূজা, শীল গ্রহণ, সদ্দর্মসভা, প্রদ্বীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলন।

এ উপলক্ষে আলোচনা সভা গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় পটিয়া বিহার অধ্যক্ষ ও প্রতিষ্ঠাতা ড. সংঘপ্রিয় মহাথেরো’র সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা নিবার্হী কর্মকর্তা ফয়সাল আহমেদ জুয়েল। এতে প্রধান অতিথি ছিলেন পটিয়া উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বুদ্ধ সেবক ভিক্ষু, কাউন্সিলর ইঞ্জিনিয়ার রূপক কুমার সেন, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, সুশীল বড়–য়া, পরিতোষ বড়–য়া খোকন, সুশিত বড়–য়া, ফায়ার সার্ভিস কর্মকর্তা সৌমেন বড়–য়া, আশিষ বড়–য়া, প্রারদর্শী বড়–য়া প্রমুখ। সার্বিক তত্ববধানে ছিলেন নালন্দা শিক্ষার্থীরা। প্রধান অতিথির বক্তব্যে মেয়র হারুনুর রশিদ বলেন, ধর্মীয় অনুশাসন মানুষকে পরিশুদ্ধ করে। জ্ঞান মানুষকে আলোকিত এবং বিকশিত করে।

আমাদের সবাইকে জ্ঞান ভিত্তিক সমাজ গড়ে তুলতে হবে। পটিয়া কেন্দ্রীয় বিহার অধ্যক্ষ ড. সংঘপ্রিয় মহাথেরো বলেন, নৈতিক মূল্যবোধ ও সামাজিক অবক্ষয়, রাজনৈতিক অস্থিরতা, বিশ্বব্যাপী সংঘাত থেকে বৌদ্ধের অহিংস নীতি মুক্তি আনতে পারে।

উদ্বোধক উপজেলা নিবার্হী কর্মকর্তা ফয়সাল আহমেদ বলেন, মহামতি বুদ্ধের সাম্য মৈত্রী প্রজ্ঞা চর্চাই বিশ্বে শান্তি ফিরে আনতে পারে। সকলকে মৈত্রী পরায়ন হয়ে করোনা মহামারিকালে মানুষের পাশে থাকার আহবান জানান। পরে অতিথিবৃন্দরা পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার প্রাঙ্গনে প্রবারণা পূর্ণিমা ফানুস উত্তোলন করেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com