1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

পুথি পাঠক পন্ডিত এজাহার মিয়া’র ইন্তেকাল

Reporter Name
  • Update Time : শনিবার, ২০ জুন, ২০২০
  • ৯০৩ Time View
Tasib Internet and crest house

চাটগাঁইয়া খবর প্রতিবেদক :

প্রাচীন পুথি শাস্ত্রীয় পাঠপন্ডিত এজাহার মিয়া আর নেই। তিনি বার্ধক্যজনিত কারণে ৮৭ বছর বয়সে ১৯ জুন বিকাল ৫ঃ৩৫ ঘটিকায় নিজ বাস ভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁকে পারিবারিক গোরস্থানে সমাহিত করা হয়েছে। এজাহার মিয়ার বাড়ি চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার সাতবাড়ীয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ড এলাকায়। তাঁর পিতার নাম মৃত আকাম উদ্দিন। পুথি পাঠক পন্ডিত এজাহার মিয়া বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

এজাহার মিয়া সহজ সরল সদালাপী মানুষ হিসেবে এলাকায় সুপরিচিত ও জনপ্রিয় ছিলেন। এক সময় গ্রামীণ লোকালয়ে নানা অনুষ্ঠানে পুথি পাঠের আসর বসত আর সেখানে এজাহার মিয়াদের ডাক পড়ত। একাধিক ভাষার সংমিশ্রণে লিখিত পুথি তৎকালীন সাধারণ শিক্ষিত বা অশিক্ষিত সকল লোকসমাজে প্রচুর বিনোদনের রসের খোরাক জোগাতো। কালের পরিক্রমায় বর্তমান প্রজন্ম এসব ভুলে যাচ্ছে। হিন্দু-মুসলমান নির্বিশেষে এক শ্রেণীর বাঙালির কথ্যভাষাই পুথি সাহিত্যের ভাষার উৎস ছিল। একে কৃত্রিম সাহিত্যিক ভাষা বলা যাবে না। আরবি-ফারসির মিশ্রণ থাকার কারণে সাধারণ শিক্ষিত মুসলমানের কাছে এ ভাষা ছিল বিশেষ আকর্ষণীয়। বিষয় ও রস বিচারে পুথি সাহিত্য বিভিন্ন ভাবে ভাগ করা যায়। যেমন –রোম্যান্টিক প্রণয়কাব্য, জঙ্গনামা বা যুদ্ধকাব্য, নবী-আউলিয়ার জীবনীকাব্য, লৌকিক পীর পাঁচালি, ইসলামের ইতিহাস, ধর্ম, রীতিনীতি বিষয়ক শাস্ত্রকাব্য এবং সমকালের ঘটনাশ্রিত কাব্য । ইউসুফ-জুলেখা, লায়লী-মজনু,শিরি-ফরহাদ, সয়ফুলমুলুক বদিউজ্জামাল, গুলে-বকাওয়ালী, বেনজির-বদরে মুনীর প্রভৃতি কাব্য প্রথম শ্রেণীর রচনা। এগুলিতে আরব-ইরান-ভারতের পৌরাণিক ও কাল্পনিক আখ্যান অবলম্বনে নরনারীর প্রেমের বিবরণ আছে। আমীর হামজা, সোনাভান, জৈগুনের পুথি, হাতেম তাই প্রভৃতি দ্বিতীয় শ্রেণীর কাব্য। এসব পুথিকাব্যের কাব্যরস পাঠ ও অর্থ ফুটিয়ে তুলে শ্রোতাদের আনন্দ দিতেন এজাহার ও সৎসঙ্গীয় পুথি পাঠক দল। তবে এই দলের উল্লেখযোগ্য তেমন কেউ আর বেঁচে নেই।

শোক প্রকাশ: এজাহার পন্ডিতের মৃত্যুতে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মো.ফখরুদ্দিন, শিক্ষাবিদ ওয়াহেদ মাষ্টার ফাউন্ডেশনের চেয়ারম্যান শাখাওয়াত হোসেন শিবলী, স্বপ্নযাত্রা ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ধীমান বড়ুয়া, চন্দনাইশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি মোঃ শাহজাহান, চাঁটগাইয়া খবর সম্পাদক ও প্রকাশক এস এম রাশেদ,সাংবাদিক মাওঃ মোজাহেরুল কাদের, শুবাচ চন্দনাইশ উপজেলা সাঃ সম্পাদক সাংবাদিক মো.নুরুল আলম, সমাজসেবক কেশব চন্দ্র পাল,আবদুল মোনাফ সহ শুভাকাঙ্ক্ষী আত্মীয় স্বজন ও স্থানীয় সামাজিক সাংস্কৃতিক সংগঠন বাদশার পাড়া সোশ্যাল ওয়েলফেয়ার এসোসিয়েশন গভীর শোক এবং তাঁর শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

২০ জুন ২০২০, ৫:৪৮ পিএম



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com