1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন

ফটিকছড়ির দুই নারী যেভাবে জয়িতা হলেন

Reporter Name
  • Update Time : সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ২০৯ Time View
Tasib Internet and crest house

রফিকুল আলম

জয়িতা অম্বেষনে ফটিকছড়ি উপজেলার দুই নারী জয়িতা নির্বাচিত হয়েছে। এসব নারী বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী।

তারা হলেন, উপজেলার নাজিরহাট পৌরসভার পূর্ব সুয়াবিলের আশুতোষ ধরের স্ত্রী গৌরি ধর ও উপজেলার সমিতির হাট এলাকার ছাদেক নগরের এস এম শফিউল আজমের স্ত্রী সেলিনা সফি। সফল জননী গৌরি ধর বলেন,আমার বয়স ৪৮ বছর । আমার ১ ছেলে ২ মেয়ে রয়েছে। আমর বিবাহের কিছুদিন পর হঠাৎ আমার স্বামী শরিরীক অসুস্থতার কারণ দেখা দেয়। তখন আমি মানসিক ভাবে দূর্বল হয়ে পড়ি।

আমার স্বামীর আর্থিক অবস্থা তেমন ভালো না। স্বামীর সামান্য ভিটা ছাড়া তাহার আর কোন অর্থ সম্পদ বা জমি জমা নেই। নতুন জীবনে আসিয়া বাহিরে কোন কাজ করার সুযোগ ছিলনা। তবে আমি শত কষ্টের মধ্যেও মনোবল হারাইনি। বড় মেয়ে এল.এল.বি অনার্স পাস করে বর্তমান গৃহিনী । ছোট মেয়ে এস.এস.সি পাস করে । আমার এলাকার কিছু ছেলে মেয়েকে প্রাইভেট পড়িয়ে পরিবারের খরচ স্বামীর অসুস্থতার ঔষধ পত্র, ছেলে মেয়েদের পড়াশোনার খরচ বহন করতে অনেক কষ্ট হচ্ছে। অনেক সময় অনেক প্রতিকুলতার শিকার হতে হয় ।এই অবস্থায় আমি মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়ি। আমার আর্থিক সংকট থেকে মুক্তি পেতে চাই। সেলিনা সফি বলেন, সপÍম শ্রেণী পর্যন্ত লেখা পড়া করে ছিলাম। পরে সামাজিক ভাবে এস.এম সফিউল আজমের সঙ্গে বিবাহবনে আবদ্ধ হই। আমার স্বামীর সমিতির হাট বাজারে ঔষুধের দোকানদার ছিল। পরে দোকান ছেড়ে দিয়ে প্রবাসে চলে যায়। ২ বছর পর দেশে এসে ৬ মাস স্বাভাবিক ছিল তারপর তিনি রাজনৈতিক দলের সাথে জড়িত হয়ে সমিতির হাট ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পরবর্তীতে যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করা কালে স্বাভাবিক জীবন যাপন থেকে দূরে চলে যায়।

স্বামীর অবহেলায় ও অত্যাচারে ২০০৫ সালে ১ ছেলেও ১ মেয়েকে নিয়ে চট্টগ্রামে আসি তারপর আমি ছেলে মেয়েকে নিয়ে অভাব ও অনটনের মধ্য দিয়ে জীবন যাপন করি। ছেলে মেয়ের কথা চন্তি করে আমি ২০০৬ সালে একটি ইন্স্যুারেন্স কোম্পানীতে চাকুরী শুরু করি। একজন নারী হয়ে চাকুরী করায় আমাকে বিভিন্ন কুৎস বা বদনাম করে অপবাদ দিয়েছে। আমি এই সমস্ত কথায় কান না দিয়ে আমার সন্তান ও পরিবারকে সুখী করার জন্য আমি সামনের দিকে এগিয়ে যায়। এমনকি আমার স্বামীও আমার এই চাকুরীটা ঘৃণা করত। হঠাৎ যখন ওনার টিকাদারী করতে টাকার প্রয়োজন হয় তখন আমার চাকুরীতে ওনি আমাকে সাহায্য করেছেন। অন্যদিকে ১৯৯৬ সালে আমি ১৯নং সতিমতির ইউনিয়নের বি ওয়ার্ডে ইউপি সদস্য নির্বাচিত হই। ১৯৯৭ সালে ফটিকছড়ি উপজেলায় মহিলা আওয়ামীলীগের সহ- সভাপতি হয়েছি। একদিকে স্বামীর সাথে সংসারের সংগ্রাম অন্য দিকে রাজনৈতিক সংগ্রাম নিয়ে কেটেছে আমার প্রায় অনেকগুলো বছর। তারপর ২০১৩ সালে উত্তর জেলা মহিলা আওয়ামীলীগ সংগঠনে আমি ধমর্ বিষয়ক সম্পাদিকা হিসেবে দায়িত্ব পালন করতেছি। আমি আমার স্বামী, মেয়ে ও ছেলেকে নিয় ভালো আছি। আমার আর্থিক অবস্থাও বর্তমানে ভালো এবং আমি আমার নিজের পরিচয়ে বেঁচে থাকার অধিকার অর্জন করেছি। সাথে নিজের আত্মনির্ভলশীলতা অর্জন করেছি। সমাজের চোখ খুলে দিয়েছি যে একজন নারীর পক্ষে চাকুরী করা ও রাজনৈতিক এবং সামাজিক দায়িত্ব পালন করা সম্ভব এর জন্য আমি নিজেই গর্বিত।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com