1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

ফটিকছড়িতে বন্যায় কৃষকের ক্ষতি ১২০ কোটি টাকা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪
  • ১১ Time View
Tasib Internet and crest house

রফিকুল আলম :

স্বরন কালের ভয়াবহ বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায়  চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হাজারো  কৃষকের  রোপিত আমন বন্যার পানিতে নিমজ্জিত হয় কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। তলিয়ে গেছে হালদা নদী,ধুরুং খাল,সর্তা খাল,ফটিকছড়ি খাল ও লেলাং খালের বাধঁ উপছে ও ভেঙ্গে বন্যার পানিতে ধানক্ষেত। নষ্ট হয়েছে আমন ধানের বীজতলা আর শাক-সবজির বাগান। এতে নিঃস্ব হয়েছে হাজারো কৃষক। এছাড়া সাড়ে ৩০ হাজার কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস বলছে ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে থাকবে সরকার। তালিকা করা হচ্ছে এসব কৃষকের। জানা যায়, কৃষি উর্বর ফটিকছড়িতে সব মিলিয়ে প্রায় ২১ হাজার হেক্টর জমির ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। ভয়াবহ বন্যায় বেশি ক্ষতি হয়েছে উত্তর ও মধ্য ফটিকছড়িতে। কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রাথমিক হিসাবে শাক-সবজি,ধানসহ ৩০ হাজার ৪ শত ৬৪ জন কৃষকের ১২০কোটি টাকার মতো ক্ষয়ক্ষতি হয়েছে ।

ক্ষয় ক্ষতির বিষয়ে মন্ত্রণালয় ও কৃষি অধিদপ্তরে প্রতিবেদন পাঠানো হচ্ছে। প্রণোদনা এলে ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছে তা পৌঁছে দেওয়া হবে। নিজেরদের ভান্ডারে বেশকিছু বীজ রয়েছে তা কৃষকদের মাঝে বিতরণ করার কথাও জানায় তারা। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা ১৮টি ইউনিয়ন ও ২টি পৌরসভার আনুমানিক ৩ শতাধিক গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। বর্তমানে প্লাবিত অধিকাংশ এলাকার পানি কমতেই বেরিয়ে আসছে বন্যার ক্ষত। বন্যার পানিতে গ্রামীণ সড়কগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাগান বাজার,ভূজপুর,সুন্দরপুর ও সুয়াবিল এলাকায় অসংখ্য কাঁচা বসতঘর ভেঙে মাটির সাথে মিশে গেছে আবার কিছু ঘর ভেঙ্গে পড়েছে। এ ছাড়া কৃষিতেও বড় ক্ষতি হয়েছে এই বন্যায়। বন্যার স্রোতে পানির সাথে ভেসে আসা বালুতে চাপা পড়েছে  রোপিত ধানের ক্ষেত। এ ছাড়া পানিতে ডুবে নষ্ট হয়ে গেছে আমনের আবাদও। উপজেলার পুরান রামগড় এলাকার কৃষক তারেক(৪২) জানান,২০০ শতক জমিতে আমন ধান চাষ করেছেন। তার জমির সব রোপিত আমন ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সব স্বপ্ন ভেসে গেলো বন্যার পানিতে। এ ফসল আবাদ করতে ৫০ হাজার টাকা খরচ করতে হয়ে বলেও জানান। উপজেলার সুন্দরপুর এলাকার কৃষক নুরুল আলম বলেন,তিনি সহ এলাকায় অংখ্য কৃষক রয়েছে।

সকলে কৃষি নির্ভর। এবছর হাজারো হেক্টর আমনের আবাদ করেছেন কৃষকরা।সব ফসল নষ্ট হয়ে গেছে বন্যার পানিতে। নতুন করে ফসল আবাদ করার আর সময় নেই। কৃষকদের পুর্ণবাসন না করলে অসহায় হয়ে পড়বে। জানা যায়,উপজেলার অনেক কৃষক ঋণ করে এবং ব্যাংক থেকে ঋণ নিয়ে কৃষি ক্ষেত করেছিলেন। কিন্ত বন্যার পানিতে সব ভেসে যাওয়ায় তাদের চোখেমুখে এখন অমানিষার ঘোর অন্ধকার। তারা কিভাবে আবার ঘুরে দাড়াঁবেন এমন দুশ্চিন্তা তাদের মধ্যে। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হাসানুজ্জামানের নিকট ক্ষতি গ্রস্থ কৃষকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সম্প্রতি বন্যায় পানিতে তলিয়ে গেছে কৃষকের বীজতলা,আমন ধান ও সবজি। এতে ক্ষতি হয়েছে প্রায় ১শত ২০কোটি টাকার মতো। আমরা ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করছি। তাদেরকে বীজ ও সারসহ সব ধরনের সহযোগিতা করা হবে। তবে ক্ষতি গ্রস্থ পরিবার গুলোতে ত্রাণের পাশা পাশি বিভিন্ন শাক- সবজি্র বীজের প্যাকেট দিলে আরো সুবিধা হতো।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com