1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন

ফটিকছড়িবাসী ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন। এখনো পানি বন্দি বহু পরিবার। নিহত-২,নিখোঁজ -১।

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪
  • ২৭ Time View
Tasib Internet and crest house

রফিকুল আলম :

অবিরাম বর্ষন ও পাহাড়ী ঢলে গত ৩/৪ দিন যাবৎ চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার বিভিন্ন নদী ও খালের বহু স্থানে বাধঁ ভেঙ্গে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন হয়েছে কয়েক লক্ষ মানুষ। বন্যায় নারায়ন হাট এলাকার তাজুল ইসলামের ছেলে এমরান হোসেন(২২) ও দাঁতমারা সাদী নগর গ্রামের জনৈক জামাল উদ্দীনের শিশু পুত্র সাহাদাৎ হোসেন (১০) নামের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাছাড়া ভুজপুর ইউপি’র কাবিলা পাড়ার রজি আহমেদ নামের একজন নিখোঁজ রয়েছে বলে উপজেলা বন্যা নিয়ন্ত্রন কক্ষ সূত্রে জানা যায়।
বর্ষন ও পাহাড়ী ঢলে নদী ও খালের বাধঁ ভেঙ্গে হাজার হাজার হেক্টর রোপিত আমন পানিতে নিমজ্জিত রয়েছে। মানুষের পালিত গবাদি পশু বিভিন্ন নদীর ও খালের বাধেঁ রাখা হলে ও গো খাদ্য সংকট দেখা দিয়াছে। ফটিকছড়ি- হেয়াকোঁ সড়ক সহ শত শত  গ্রামীন সড়ক এখনো পানির নিচে। বন্যায় কবলিত মানুষের জন্য শত শত যানবাহন ও বোট এবং শুকনা খাবার নিয়ে উপজেলায় আসেন বিভিন্ন সংগঠন। তাদের এমন তৎপরতা সত্যিই মানুষের হৃদয়ে দোলা দিয়েছে। মানুষ-মানুষের জন্য। তাছাড়া উপজেলা বিএনপি ও জামায়াতে ইসলাম’র নেতৃবৃদ এবং সহযোগি সংগঠনের নেতা- কর্মীরা উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালিয়ে যেতে দেখা যায়।
সরেজমিনে গেলে শুক্রবার ২৩ আগস্ট দেখা যায়,বন্যা পরিস্থিতির একটু উন্নতি হলে বিকালে আবার থেমে থেমে বৃষ্টি অব্যাহত ছিল। এখনো পানি বন্দি আছে  উপজেলার ২টি পৌরসভা ও ১৮ টি ইউনিয়নের কয়েক শত গ্রামের হাজারো পরিবার।
ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে গত কয়েকদিন ধরে উপজেলায় বন্যার সৃষ্টি হয়। উপজেলার উত্তরে ভারত সীমান্তবর্তী ফেনী নদীর পানি, হালদা নদী, সর্তা খাল,ধুরুং খাল,ফটিকছড়ি খাল,মন্দাকিনী খাল,গজারিয়া খাল,তেলপারি খাল,কুতুবছড়ি খাল,লেলাং খাল সহ বিভিন্ন খালের বাঁধ ভেঙ্গে বন্যার পানি প্রবেশ অব্যাহত আছে। বন্যার পানি কমতে শুরু করলে  বিভিন্নস্থানে নদী ও খালের বাধেঁ মাটি ধসে্ ভাঙ্গন বৃদ্ধি পাবে।
উত্তর ফটিকছড়ির ভারত সীমান্তবর্তী ফেনী নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে বাগানবাজার ইউনিয়নের কয়েকটি গ্রাম প্লাবিত হয়। এলাকার শত শত বাসিন্দা পানি বন্দী হয়ে পড়ে। বহু পরিবারকে সেনাবাহিনী,বিজিবি,ফায়ার সার্বিস টিম ও সেচ্ছাসেবক কর্মীরা উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায়।
এদিকে বিভিন্ন স্থানে বন্যার পানির জন্য খাবার সরবরাহ করা কষ্ট সাধ্য হয়ে পরে। বন্যায় নির্ঘুম রাত কাটিয়েছে বিভিন্ন এলাকার বাসিন্দাগণ। শত শত বাড়ি ঘর এখনো পানির নিচে। খাবার,ঔষধ ও পানীয় জলের অভাব দেখা দিয়েছে এসব এলাকায়।
উপজেলার ফটিকছড়ি পৌরসভা ও নাজিরহাটপৌরসভার কিছু এলাকাসহ হারুয়ালছড়ি,সুয়াবিল,
দাঁতমারা,বাগানবাজার,নারায়ণ
হাট,ভূজপুর,লেলাং,সমিতিরহাট,
সুন্দরপুর,পাইন্দং,রোসাংগিরী, জাফতনগর,বক্তপুর,নানুপুর,ধর্মপুর,আবদুল্লাহপুর,খিরামসহ উপজেলার সব ইউনিয়নের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে বোট ছাড়া কোথাও যাওয়া সম্ভব নহে।
উপজেলার সাথে উত্তর ফটিকছড়ির হেয়াকোঁ-গহিরা সড়কের বিভিন্ন স্থানে পানিতে ডুবে থাকায় যোগাযোগ বন্ধ আছে।
এছাড়া বিভিন্ন গ্রামীন সড়ক পানিতে ডুবে থাকায় এবং পানির স্রোতে ছোট ছোট কালর্ভাট ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।
বিভিন্ন হাটবাজারে বন্যা ও বৃষ্টির পানিতে ব্যবসায়ীদের  ব্যাপক ক্ষতি হয়েছে।
নারায়ন হাট ইউনিয়নের বাসিন্দা জানে আলম সুমন জানান, নারায়ণহাটের আশে পাশের গ্রামের অধিকাংশ বাড়ি-ঘরে পানি। হাপানিয়া-নারায়ণহাট কাঠের ব্রীজ ভেঙ্গে গেছে।
সুয়াবিল ভাঙ্গা দিঘীর পার এলাকার আব্বাছ উদ্দিন জানান,সুয়াবিলে বন্যা পরিস্থিতি এখনো খুবই ভয়াবহ।যে দিকে থাকায় থৈ থৈ করছে পানি।
সুয়াবিল ইউপি’র প্যানেল চেয়ারম্যান মনসুর আলী জানান ইউনিয়নের দাইয়াপাড়া এলাকায় হালদা নদী ও বারমাসিয়া খালের ৬টি স্থানে বাঁধ ভেঙ্গে পানি প্রবেশ করায় সম্পূর্ণ ইউনিয়ন প্লাবিত হয়েছে। শত শত গবাদি পশু খাল ও নদীর বাঁধের বিভিন্ন স্থানে রাখা হয়েছে। বিভিন্ন সেচ্ছা সেবকদের নিয়ে আসা বোট ও শুকনা খাবারে একমাত্র ভরসা।
সুয়াবিল ইউনিয়নে বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় বোনেকে নিয়ে আসার জন্য গিয়ে নিজে আটকে যায় বলে জানান জান্নাতুল নাঈমের ভাই।  তিনি বলেন বোনকে আনতে গিয়ে পানি বন্দি হয়ে পড়ি। ২ দিন এভাবে থাকার পর গতকাল শুক্রবার সকালে সেচ্ছা সেবকরা বোট নিয়ে আমাদের উদ্ধার করে।
উপজেলার পশ্চিম সুন্দরপুর গ্রামের আলহাজ্ব  নুরুল আলম (৭২) বলেন,আমার জীবনে এমন বন্যার পানি আর দেখি নাই। আমার মতো হাজারো পরিবার এখনো পানি বন্দি। আল্লাহ সকলকে নিরাপদ ও সুস্থ রাখুক।
নাজিরহাট এলাকার এমরান ফরহাদ বলেন, চট্টগ্রাম- খাগড়াছড়ি মহা সড়কের হালদা নদীর নতুন ব্রিজের পশ্চিম দিকে গত বৃহস্পতিবার রাতে বাধঁ ভেঙ্গে ব্যাপক এলাকা প্লাবিত হয়ে বহু বসত ঘর বিলীন হয়ে গেছে।
নাজির হাট পৌরসভার কুম্তার পাড়া এলাকার মুহাম্মদ আবদুল্লাহ (৫৫) বলেন, হালদা নদীর বাধঁ ভেঙ্গে বসত ঘর ও ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। শত শত ঘরে বন্যার পানি প্রবেশ করে। নাজিরহাট বাজারে কোমড় পরিমান পানি হয়েছে।
এ বন্যায় পানিতে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর জমিতে রোপিত আমন, কয়েক শতাধিক পুকুর,মাছের প্রজেক্ট,পোল্ট্রী ফার্ম। চট্টগ্রাম- খাগড়াছড়ি মহা সড়কের নাজিরহাট অংশের বিভিন্ন স্থানে বন্যার পানির স্রোতে ভেঙ্গে ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন,উপজেলা চাষাবাদদের ব্যপক ক্ষতি হয়েছে।পানি সরে গেলে ক্ষতির পরিমান নিরুপণ  সম্ভব হবে।
এদিকে বন্যা দুর্গত এলাকায় উদ্ধার অভিযান ও সহযোগীতা করে চলছেন উপজেলা প্রশাসন,সেনাবাহিনী,বিজিবি ও রাজনৈতিক দলের নেতা কর্মী এবং সেচ্ছা সেবক দল সহ বিভিন্ন সংগঠন। বন্যায় ক্ষতি গ্রস্থদের জন্য গতকাল শুক্রবার বিভিন্ন সংগঠন শুকনা খাবার নিয়ে এসে বিতরণ করতে দেখা যায়। তাছাড়া সংগঠন গুলো আবার উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করেন।
উপজেলা প্রশাসনের পক্ষে বন্যা, জলাবদ্ধতা,পাহাড় ধ্বস পরিস্থিতির জন্য খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ।বন্যা কবলিত এলাকাবাসীর নিরাপদ আশ্রয়ের জন্য বিভিন্ন স্কুল,কলেজ, মাদ্রাসায় ৬০ টি আশ্রয়কেন্দ্র  খোলা হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ কর্তৃক গঠিত হয়েছে  মেডিকেল টিম। নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সচল রাখার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল কর্তৃক টীম গঠন করা হয়েছে।
এদিকে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি -২ ফটিকছড়ি জোনাল অফিসের এজিএম(নিপর) আজহারুল ইসলাম জানান, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে  সবদিকে লাইনম্যানরা কাজ করছে। ঝুঁকি পূর্ণ এলাকা ছাড়া কয়েকটি লাইন চালু আছে। চেষ্টায় আছি  বিদ্যুৎ চেক করে যেন দ্রুত চালু করা যায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোজাম্মেল হক চৌধুরী বলেন,ফটিকছড়ির সবাই ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন। উত্তর ফটিকছড়ির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বিভিন্ন অভ্যন্তরীণ সড়কেরও যোগাযোগ বিচ্ছিন্ন। অনুগ্রহ করে প্রত্যেকেই নিজ নিজ এলাকার বন্যার্তদের পাশে মানবিক সাহায্য নিয়ে পাশে দাড়াঁনোর অনুরোধ করছি।
বিভিন্ন স্থানে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ ও জনস্বাস্থ্য প্রকৌশল কর্তৃক টীম গঠিত হয়েছে।
তিনি আরো বলেন,সেনাবাহিনী, বিজিবি,ফায়ার সার্ভিস সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় বোট ও শুকনা খাবার দিয়ে পানি বন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com