1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৪ অপরাহ্ন

ফটিকছড়ির নিন্মএলাকায় এখনো বন্যার পানি।। ক্ষত – বিক্ষত চিহৃ,বিধ্বত্ব ঘর।

Reporter Name
  • Update Time : রবিবার, ২৫ আগস্ট, ২০২৪
  • ১৮ Time View

 

রফিকুল আলম ।

চট্টগ্রামের ফটিকছড়িতে বৃষ্টি ও পাহাড়ী ঢল বন্ধ হওয়ায় বন্যা পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হলে ও বহু এলাকায় থেকে পানি কমতে আরো কয়েক দিন লাগবে।এখন বিভিন্ন এলাকা থেকে বন্যার পানি নিচের দিকে চলে যাচ্ছে। পানি যতই কমছে ততই ভেসে উঠছে ভয়াবহ বন্যার যত ক্ষত চিহৃ। নদী ও খালের বাধঁ,সড়ক, কালভার্ট,বসত ঘরের বিধ্বস্ত চিহৃ,ক্ষত এবং হাট- বাজারের ব্যবসায়ীদের ক্ষয়- ক্ষতি দেখে মানুষ চিন্তায় পড়েছে। উপজেলাবাসী এমন ভাবে ক্ষতির সম্মূখীন হবে তা কখনো কল্পনা ও করেনি। ২/১ দিনের মধ্যে পানি সম্পূর্ণ চলে গেলে দেখা যাবে কৃষকের রোপিত আমন চাষের হাজার হাজার হেক্টর ক্ষতি গ্রস্থ জমি।

সরজেমিনে গতকাল উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, বন্যা কবলিত গ্রামগুলো থেকে পানি নেমে যাওয়ায় মানুষ তার আপন নীড়ে ফিরছে। আবার অনেকে ক্ষতি ঘরে  আসবাবপত্র পরিষ্কার ও শুকানোর কাজ করছে।
উপজেলার ফটিকছড়ি ও নাজিরহাট পৌরসভা,সুয়াবিল, হারুয়ালছড়ি,সুন্দরপুর,লেলাং,
ভূজপুর,নারাণহাট,দাঁতামারা, বাগান বাজার,লেলাং, পাইন্দং, নানুপুর,সমিতিরহাট,জাফতনগর, আবদুল্লাহ পুর,বক্তপুর,ধর্মপুর, খিরাম সহ প্লাবিত নিচু এলাকার বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের এবং সড়কের ক্ষত গুলো দৃশ্যমান হচ্ছে। সে সাথে বন্যায় বসত ঘর আবার অনেকের ঘর বিলীন হয়ে গেছে বন্যায়। বিলিন হওয়া ঘরের বেশিভাগ নদী ও খালের বাধেঁর আশ-পাশে।
বন্যায় মৎস্য খামারীর চাষের মাছ,মুরগির খামার,সব্জি ক্ষেত ও শত শত পুকুরের মাছ ভেসে যায়।
বন্যার পানি স্বাভাবিক কমে যাওয়াতে উপজেলার বিভিন্ন হাট-বাজারের  দোকান গুলো খুলছে। একই সঙ্গে উপজেলা ক্ষতি গ্রস্থ সড়ক ছাড়া অন্য সড়ক গুলোতে যানবাহন চলছে।
উপজেলার পশ্চিম সুন্দরপুর গ্রামের বাসিন্দা মো: নুরুল আলম বলেন,এলাকায় কি পরিমান ঘর পানিতে ডুবে ছিল,তা বলা বাহুল্য। গতকাল থেকে পানি কমতে শুরু করলে অনেকের মাটি ও বেড়ার ঘর ধসে যাচ্ছে। মাটির ঘরের দেয়াল ভেঙ্গে পড়ছে। গ্রামের প্রায় রাস্তাঘাটের ছোট-বড় ক্ষতি হয়েছে।
নারায়নহাট ইউনিয়নের মাষ্টার আবদুল মাজেদ বলেন,নারায়ন হাট বাজারে বন্যার পানিতে চারদিন বন্ধ বন্ধ ছিল।অনেকের দোকানের সব জিনিসপত্র ভিজে গেছে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনি মন্তব্য করা যাচ্ছে না।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: মোজাম্মেল হক চৌধুরী বলেন,আমরা সর্বাত্মক চেষ্টা করেছি দুর্গতদের সেবা দিতে। ত্রাণ বিতরণ ও জানমাল উদ্ধারে সেনাবাহিনী,বিজিবি ও প্রশাসন সরাসরি কাজ করছে ও করে যাচ্ছে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে ; সেটা উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তর নিরুপন করবে। তালিকা না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। তিনি আরো বলেন, উপজেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে স্বেচ্ছাসেবীরা যে ভাবে উদ্ধার ও দুর্গতদের জন্য দুই হাত ভরে সাহায্য এবং দিন-রাত পরিশ্রম করে যা দেখিয়েছে তা এক অভাবনীয় মানবিকতার প্রতিচ্ছবি।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com