1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদায় দ্বিতীয় দফায় পর্যাপ্ত ডিম ছাড়ছে মা মাছ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৭ জুন, ২০২২
  • ১৩৪ Time View
Tasib Internet and crest house

প্রদীপ শীল, রাউজানঃ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদায় দ্বিতীয় দফায় মাছের ডিম সংগ্রহ করছে সংগ্রহকারীরা। গত বৃহস্পতিবার (১৬জুন) রাতে থেকে ১৭ জুন বিকাল পর্যন্ত কয়েক শত নৌকা নদীতে নোঙ্গর করে জাল পেতে ডিম সংগ্রহ করছে। নদীর মাদার্শা রামদাশ হাট, আমতুয়া, নাপিতেরঘাট, আজিমের ঘাট, কাগতিয়া, গড়দুয়ারার বাঁকে ডিম সংগ্রহকারীদের উৎসবমুখর পরিবেশে ডিম সংগ্রহ করতে দেখা গেছে।

ডিম সংগ্রহের এই ধারাবাহিকতা সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে বলে অনেকেই জানিয়েছে। হালদা নদী ও মা মাছের গবেষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ড.মঞ্জুরুল কিবরিয়া সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত হালদার বিভিন্ন পয়ন্টে অবস্থান করে ডিম সংগ্রহকারীদের তথ্য সংগ্রহ করেছেন। তিনি এই প্রতিবেদককে বলেছেন উপজেলা প্রশাসন,

নৌপুলিশ ও নদীতে কাজ করে আসা এনজিও সংস্থা আইডিএফ এর কঠোর নজরধারীর মধ্যে বিগত এক বছর থেকে মাছ চোরদের উৎপাত বন্ধ রয়েছে। একারণে নদীতে প্রচুর মা মাছের বিচরণ রয়েছে। এই বিশেষজ্ঞের ধারণা এবার মৎস্যজীবিরা কাংঙ্খিত ডিম সংগ্রহ করতে পারবে। নদীর পাড়ে অবস্থানকারী আইডিএফর এর কর্মকর্তা শাহ আলম বলেছেন বর্ষণের নদীর স্রোত বাড়ার সাথে মা মাছের ডিম দেয়ার পরিমানও বাড়ছে। পর্যাপ্ত ডিম সংগ্রহ করার আশাবাদের কথা জানিয়েছে নদীতে জাল পেতে ডিম সংগ্রহকারী গড়দুয়ারার কামাল সওদাগর।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com