1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

বন্যায় ফটিকছড়িতে ক্ষয় ক্ষতি হয়েছে ৫ শত ৯ কোটি ৩১ লক্ষ টাকা – ইউ এন ও মোজাম্মেল হক।

Reporter Name
  • Update Time : রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪৭ Time View
Tasib Internet and crest house

 

রফিকুল আলম ।

গেল সপ্তাহে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন হয়েছে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলাবাসী।
বন্যায় ফটিকছড়িতে বসত ঘর,কৃষি,মৎস্য,সড়ক,ব্রীজ, কালভার্ট,নদী ও খালের বাধঁ,শিক্ষা প্রতিষ্টান,জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ,প্রাণী সম্পদ বিভাগ ও বিদ্যুৎ বিভাগের ক্ষয় ক্ষতি হয়েছে ৫ শত ৯ কোটি ৩১ লক্ষ টাকা।
বন্যাকালীন সময়ে উদ্ধার কাজ থেকে শুরু করে সব কিছু সরেজমিনে থেকেই ত্রাণ কার্যক্রম চালিয়েছেন ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোজাম্মেল হক চৌধুরী। বন্যা কবলিত এলাকায় কাদামক্ত বিভিন্ন সড়ক,বাধঁ ও ক্ষতিগ্রস্থ এলাকায় যাওয়া এবং সর্বস্তরের মানুষের পাশে ছিলেন। আয়তনের দিকে মালদ্বীপের দেশের তুলনায় এত বড় উপজেলায় বন্যা পরিস্থিতি সামাল দেয়ার এক অভিজ্ঞতার কথা বলেছেন।তিনি বলেন,বিগত ৫০ বছরেও উপজেলাবাসী এমন বন্যা দেখেনি। বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে ঘর মেরামত ও পুনর্বাসন সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রাপ্ত অর্থ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। ভয়াবহ এ  বন্যায় ১৮ ইউনিয়ন ও ২টি পৌরসভা এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে । দূর্গত মানুষের সংখ্যা ছিল ১লাখ ৫০ হাজার। বন্যায় আংশিক ঘর বাড়ি বিধ্বস্ত হয়েছে ৭হাজার ২শতটি এবং সম্পূর্ণ ৬ শত টি। তিন জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ২০জন। ৬ হাজার ৫শত জনকে উদ্ধার করে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছিল । ৩০হাজার লিটার বিশুদ্ধ পানি বিতরণ করা হয়েছে । ১০ হাজার মানুষকে রান্না খাবার দেয়া হয়েছে। ২হাজার মানুষকে পোশাক (শাড়ি-লুঙ্গি),১০ হাজার ওরস্যালাইন ও পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট দেয়া হয়েছে ১০হাজার পিচ । তাছাড়া বিভিন্ন প্রতিষ্টান, ধর্মীয় ও সামাজিক সংগঠন এবং ব্যক্তিবর্গ বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের দাড়িঁয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে, তা কল্পনা করা যায় না। তিনি বলেন, বন্যায় উপজেলায় প্রাণীসম্পদের ক্ষতিগ্রস্থ হয়েছে ৪শত ৫৬টি হাঁস, মুরগি ৪১হাজার ৭শতটি। মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে সম্পূর্ণ পুকুর ৩ হাজার ১২টি, আংশিক ক্ষতি হয়েছে ১হাজার ৫শত ৩০টি পুকুর । বৈদ্যুতিক ক্ষতি হয়েছ ২৪টি ট্রান্সফর্মার,১২টি বৈদ্যুতিক খুঁটি, ১শত মিটার লাইন তার নষ্ট হয়েছে,মোট ক্ষতিগ্রস্থ বিদ্যুৎ লাইন ৭.২ কিলোমিটার। তাছাড়া
২২কি. মিটার উপজেলা সড়ক, ৩৭ কি. মিটার ইউনিয়ন সড়ক, ২৬৮ কি. মিটার গ্রামীণ সড়ক, ৩০ টি ব্রিজ, ১২০ টি বক্স কালভার্ট,৭৪টি স্লাব কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে । এছাড়া সড়ক ও জনপথ বিভাগের সড়ক ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন- কৃষি জমিতে আমন ধানের চারার ক্ষতি হয়েছে। এ মূহুর্তে বীজ সংকট আছে। সে বিষযে আমরা বিভিন্ন সংস্থার সাথে যোগাযোগ করছি । বীজ সরবরাহ জন্য চেষ্টা করবো । যারা কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছে তাদেরকে আর্থিক সহযোগিতা করা হবে।
ইউএনও মো: মোজাম্মেল হক চৌধুরী আরো বলেন- পূনবার্সনের জন্য সরকারের কাছে আমরা একটা বাজেট চাইবো পাশাপাশি আমাদের অনেক ব্যক্তি স্বপ্রণোদিত হয়ে উপজেলা নির্বাহী অফিসারের একটি ত্রাণ তহবিলে আর্থিক সহযোগিতা করছেন । সেই আর্থিক সহযোগিতারও আমরা হিসাব রাখছি। যাদের ঘর নষ্ট হয়েছে তাদের সহযোগিতা করবো। এছাড়া বিভিন্ন মানবিক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্টান সহযোগিতা করা জন্য পদক্ষেপ নিয়েছেন। উপজেলা প্রশাসন প্রত্যকটি ইউনিয়নে সম্পূর্ণ ক্ষতিগ্রস্তের তালিকা প্রণয়ন করছি। সেই তালিকা থেকে এসব মানবিক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্টান সহযোগিতা নিতে পারেন।
তিনি বলেন-এ মুহূর্তে খাদ্যের অভাব আছে এ রকম কোন অভিযোগ নাই। অভিযোগ আছে বিভিন্ন জায়গায় ঘর ধসে পড়েছে । সরকারী ভাবে সময় লাগে তাই বিত্তবানদের প্রতি আহবান যে ঘরগুলো একেবারে ধসে গেছে ওই ঘরগুলো করে দেয়। উপজেলা বন্যায় সম্পূর্ণ বিধ্বস্ত ঘরে মধ্যে প্রায় ২শত ৫০টি ঘর করে দেবার চেষ্টা করবো । সেই ধরনের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি । তাছাড়া কারিতাস প্রতিষ্টানের সাথে কথা হয়েছে তারা বলেছে ২শত ঘর সম্পূর্ণ নির্মাণ করে দিবে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com