1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

রাউজানে বন বিভাগের পাহাড়-টিলায় আগুন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ২৪১ Time View
Tasib Internet and crest house

প্রদীপ শীল, রাউজানঃ

চট্টগ্রামের রাউজানে বিশাল এলাকা জুড়ে পাহাড় ও টিলাভূমিতে আগুন লাগার ঘটনা ঘটেছে।

সোমবার সকাল ১০ টা থেকে রাউজানের কদলপুর ইউনিয়নের আশরাফ নগর এলাকায় পাহাড় টিলাভ‚মিতে আগুনের সূত্রপাত হয়ে লেলিহান শিখা বন বিভাগের বনায়ন প্রকল্পের পাহাড় টিলাভ‚মিতে ছড়িয়ে পড়ে। সংবাদ পেয়ে আগুন নিয়ন্ত্রণে রাউজান ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গেলেও পানি সংকটের কারণে লাঠি দিয়ে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা করতে দেখা গেছে। চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জ অফিস সূত্র মতে, যে পাহাড় ও টিলাভ‚মিতে আগুন লেগেছে সে এলাকায় তাদের বনায়নের আওতায় ৪৫ হেক্টর পাহাড় টিলাভ‚মি রয়েছে।

গত বছর টেকসই বন ও জীবাকা (সুফল) প্রকল্পের আওতায় এখানে ৪৮ একর পাহাড় ও টিলাভ‚মিতে বনায়ন করা হয়। কদলপুর ও পূর্ব রাউজান মৌজায় সৃষ্ট বাগানে গামারী, চিকরাশি, শীল কড়ই, আকশমনিসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষ চারা রোপন করা হয়েছিল। স্থানীয়রা জানায়, গত রবিবার ও সকাল থেকে রহস্যজনকভাবে সৃষ্ট আগুনে চারাগাছগুলো পুড়ে ছাই হয়ে যায়। এই আগুন রাতের মধ্যে ছড়িয়ে পড়ে আশপাশের পাহাড় টিলাভ‚মিতে। গতকাল সোমবার বিকেলে ঘটনস্থল পরিদর্শনে দেখা গেছে, রাউজান ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিভানোর চেষ্টায় লাঠি হাতে ছুটাছুটি করছে। বনবিভাগের কয়েকজন লোক সেখানে উপস্থিত থাকলেও তারা নির্বাক দৃষ্টিতে আগুনের দৃশ্যই শুধু দেখছিলেন। এই প্রসঙ্গে রাউজান ফায়ার সার্ভিসের লিডার কাউসার আহমেদ বলেন, দুপুর দেড়টায় আমরা ৯৯৯-এর সূত্র থেকে সংবাদ পেয়ে ঘটনস্থলে আসি। কিন্তু আশপাশে পানি না থাকায় পাতাঝাড় আর লাঠি দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছি। আশপাশে কিছু সংখ্যক ঘরবাড়ি ছাড়া তেমন বসতঘর নেই। তাই বড় ধরনর ক্ষতির আশঙ্কা করছি না। তবে বনবাগানের অনেক ছোটবড় গাছ পুড়ে নষ্ট হবে। যে এলাকায় আগুন লাগার ঘটনা ঘটেছে সে এলাকায় খাওয়ার পানিও নেই।

এই প্রসঙ্গে জানতে চাইরে চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জের কর্মকর্তা খসরু আমীন বলেন, আগুনের সূত্রপাত সম্পর্কে আমরা অবগত নয়। আগুন নিয়ন্ত্রণে তিনি অগ্নিকান্ড কবলিত পাহাড়ে আছেন উল্লেখ করে বলেন, ধারণা করছি কেউ বিড়ি সিগারেট ফেলেছে সেখান থেকে আগুন লাগার ঘটনা ঘটেছে। ক্ষয়-ক্ষতির পরিমাণ জানতে চাইলে তিনি বলেন, এখনো আগুন জ্বলছে। শুকনো পাতা থাকায় আগুন পুরো পাহাড়ে ছড়িয়ে পড়ছে। থানায় সাধারণ ডায়েরী করা হবে।

যদি কেউ জড়িত থাকার প্রমাণ প্রায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, এই বনভ‚মির স্বল্প দূরত্বে ২০/৩০টি পরিবারের বসতবাড়ি রয়েছে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com