1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

রাউজান কলেজের শিক্ষার্থী অশ্রু দাশ প্লাষ্টিক ব্যবহারে নিরুৎসাহিত করতে একক মহতী উদ্যােগ

Reporter Name
  • Update Time : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ৭৯২ Time View
Tasib Internet and crest house

প্রদীপ শীল, রাউজানঃ

‘প্লাষ্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজ’ প্রারম্ভিক পর্যায় ধাপ ও সমাজ সেবা মূলক চিন্তা চেতনায় অন্তত ২০ টি পরিবারকে একবার ব্যাবহার করা প্লাষ্টিক দ্বিতীয় বার ব্যবহারে নিরুৎসাহিত করার এক মহতী উদ্যােগ নিয়েছেন রোভার স্কাউটের এক শিক্ষার্থী। ৩০ নভেম্বর সোমবার রাউজান পৌর এলাকার বিভিন্ন বাসা বাড়ীতে গিয়ে অশ্রু দাশ নামের এই শিক্ষার্থী এই মহতী কাজ করছেন। জানা যায়, পলিথিন, প্লাস্টিক অপসরণ এবং সেমিনার করে উক্ত বিষয়ে সচেতনতা বৃদ্ধিকরণ ও প্লাষ্টিক পুর্নব্যবহারে নিরুৎসাহিত করছেন এই শিক্ষার্থী।

অশ্রু দাশ জানান, রাউজান সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের তিনি একজন সক্রিয় সদস্য। তিনি একক ভাবে মানুষকে সচেতন করতে প্রশিক্ষণ দিচ্ছেন প্লাস্টিক জাতীয় পণ্য একাদিক বার ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে। এছাড়া বার বার প্লাস্টিক কি ভাবে ব্যবহার করবেন এই ব্যাপারেও বিভিন্ন স্বাস্থ্য সম্মত পরামর্শ দিচ্ছেন তিনি। একক ভাবে প্লাস্টিক ব্যাবহারে নিরুৎসাহিত করার কার্যক্রম সম্পর্কে অবহিত করতে সোমবার দুপুরে তিনি দেখা করেন রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগের সাথে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ত্রাণ ও প্রকল্প কর্মকর্তা নিয়াজ মোর্শেদ।

উল্লেখ্য, ‘প্লাস্টিক টাইড টার্নার একজন দীক্ষা প্রাপ্ত স্কাউট/রোভার স্কাউট ইউনিট লিডারের অনুমোদন নিয়ে প্লাস্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজ কার্যক্রম শুরু করতে পারবে এবং যে কোন ব্যাজ/স্তরে কাজ শুরু করা যাবে। ব্যাজ কার্যক্রম সম্পন্ন হওয়ার পর একজন স্কাউট ও রোভার স্কাউট সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড সহায়ক একটি ব্যাজ অর্জন করবে (প্রস্তাবিত)। প্লাস্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজ সমাজ উন্নয়নের পারদর্শিতা ব্যাজ হিসেবে বিবেচিত হবে (প্রস্তাবিত)।

‘প্লাস্টিক টাইড টার্নার চ্যালেঞ্জ ব্যাজের’ তিনটি পর্যায় রয়েছে। ১. প্রারম্ভিক পর্যায় (১ মাস; নভেম্বর ২০২০ ), ২. নেতৃত্ব পর্যায় (১ মাস; ডিসেম্বর ২০২০) এবং ৩. চ্যাম্পিয়ন পর্যায় (২ মাস; জানুয়ারি ও ফেব্রুয়ারি ২০২১)। প্রতিটি পর্যায়ে চারটি ধাপ রয়েছে যথা- তাত্ত্বিক, সমাজ সেবা, সমাজ উন্নয়ন এবং অনলাইন কার্যক্রম। এই চারটি ধাপ এবং তিনটি পর্যয়ের কার্যক্রম শেষ করতে ৪মাস সময় লাগবে (সংশোধিত সময়সূচী)। অনলাইন কার্যক্রমের জন্য বাংলাদেশ স্কাউটস থেকে Plastic Tide Turners Challenge Badge, Bangladesh Scouts নামে একটি ফেসবুক গ্রুপ খোলা হয়েছে ।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com