1. Eskander211@gmail.com : MEskander :
  2. rashed.2009.ctg@gmail.com : চাটগাঁইয়া খবর : চাটগাঁইয়া খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

লোহাগাড়ায় চুনতি অভয়ারণ্যের দুর্নীতি ও লুটপাটকারী বন কর্মকর্তাদের অপসারণের দাবীতে মানববন্ধন

Reporter Name
  • Update Time : সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ১৬৮ Time View
Tasib Internet and crest house

নিজস্ব প্রতিনিধি, লোহাগাড়া:

দেশের একমাত্র বন্যহাতির আবাসস্থল চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের সংরক্ষিত বনাঞ্চল হতে কাঠ চুরি, পাচারে সহযোগিতা, বনবিভাগ নিয়ন্ত্রিত বনভূমি অবৈধ দখলে সহযোগিতা, প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন পর্যায়ে অনিয়ম, বন নীতি ও বন ব্যাবস্থাপনা সংক্রান্ত আইন লংগনসহ বিভিন্ন অনিয়মের প্রতিবাদে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মঞ্জুর আলম,বিট কর্মকর্তা এটিএম গোলাম কিবরিয়া ও আজহার আলিকে বিভাগীয় শাস্তি ও অপসারণের দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

১৪ সেপ্টেম্বর সোমবার সকাল ১১ টায় লোহাগাড়া মোটর স্টেশনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার সদস্য সচিব শাহেদ ফেরদৌস হিরুর সঞ্চালনায় ও সামাজিক ব্যাধি ফোরাম লোহাগাড়া শাখার সাধারন সম্পাদক প্রভাষক মোঃ ইব্রাহিম খলিলের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সামাজিক সংগঠন আলোকিত বাংলাদেশের আহবায়ক ব্যবসায়ী নুর মোহাম্মদ, সবুজ বাংলাদেশ লোহাগাড়া শাখার আহবায়ক মুরাদুল হায়াত আল মাহাদীস,বন কর্মকর্তার হাতে লাঞ্চিত ভুক্তাভোগী পরিবারের সদস্য শায়েক আহমেদ টিটু ও মোদ্দাসির হোসাইন রাফি প্রমূখ। এসময় লোহাগাড়া উপজেলার বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মানববন্ধনে প্রভাষক মোঃ ইব্রাহিম খলিল বলেন,কর্তৃপক্ষের আইন প্রয়োগে উদাসীনতা ও যথাযথ নজরদারির অভাবে সংরক্ষিত বন্যহাতি ও বন্যপ্রাণী অভয়ারণ্য আজ ধ্বংসের পথে।

এরই মধ্যে বনাঞ্চল ধ্বংসের পাশাপাশি অনেক বন্যপ্রাণী বিলুপ্ত হয়ে গেছে। বাংলাদেশের একমাত্র বন্যহাতি ও বন্যপ্রাণীর আবাস্থল হচ্ছে চুনতি বন্যপ্রাণী অভায়রণ্য।বন্যপ্রাণী সংরক্ষণে চলমান প্রকল্পগুলোতে সরকার কোটি কোটি টাকা ব্যয় করলেও প্রতিনিয়ত হুমকির মুখে বন ও প্রাণী। এসব বন উজাড় করার কারনে তীব্র খাবার সংকটে বন্যহাতি আজ লোকালয়ে এসে মানুষের ফসলসহ ঘরবাড়ি নষ্ট করছে প্রতিনিয়ত। এমনকি প্রাণও হারাতে হচ্ছে সাধারণ মানুষকে। নুর মোহাম্মদ বলেন, জীববৈচিত্র্যের টেকসই উন্নয়ন মানবকল্যাণের জন্য অপরিহার্য। বন ও বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত হলে পরিবেশ ব্যবস্থা ও জীববৈচিত্র্যের ওপর নেমে আসে বিপর্যয়। আর জীববৈচিত্র্যের স্বাভাবিক ভারসাম্য নষ্ট হলে মানুষের অস্তিত্বের ওপরই আঘাত আসে। এদিকে ভুক্তভোগী পরিবারের সদস্য শায়েক আহমেদ টিটু ও মোদ্দাসির হোসাইন রাফি বক্তব্যে বলেন, কিছুদিন অাগে অভয়ারণ্যের লোকজনের বিরুদ্ধে সাতকানিয়া আদালতে মামলা করায় মামলা তুলে নিতে বন কর্মকর্তারা বারবার হুমকি দেয় এবং ২ লাখ টাকা চাঁদা দাবী করেন। মামলার জের ধরে গত শুক্রবার সকালে মামলার বাদি মনছুর আমহদ (৫৫)কে ধরে নিয়ে গিয়ে সারাদিন শারিরীক ও মানসিক নির্যানতন করে বন মামলা দিয়ে পুলিশের মাধ্যমে চকরিয়া আদালতে হস্তান্তর করেন।

ওইসময় অনেক খোঁজাখুজির পর পাওয়া না যাওয়ায় ১দিন পর শনিবার বিষয়টি জানতে পেরেছি। সাতকানিয়া আদালতে বনবিভাগের কর্মকর্তাদের বিরোদ্ধে মামলা করায় তাদেরকে মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে বলে তারা দাবী করেন। বনবিভাগের কর্মকর্তাদের হামলা মামলার ভয়ে অনেক ভুক্তভোগী দীর্ঘদিনের রোপনকৃত বনাঞ্চলে যাওয়া বন্ধ করে দিয়েছেন বলেও জানান তারা। মানববন্ধনে বক্তারা অারো বলেন, চুনতি অভয়ারণ্য বিট কর্মকর্তা এটিএম গোলাম কিবরিয়া শুধু এক বিটের অধীনে চার বছরের অধিক সময় কর্মরত আছেন। যদিও এক রেঞ্জে সর্বাধিক তিন বছরের অধিক চাকরি করার বিধান নাই যা বদলী নীতিমালায় স্পষ্ট উল্ল্যেখ আছে। এছাড়াও বিট কর্মকর্তা গোলাম কিবরিয়ার বিরুদ্ধে টাকার বিনিময়ে কাঠ পাচারে সহযোগিতা, পাহাড় কাটায় সহযোগিতা, বনবিভাগের জায়গায় টাকার বিনিময়ে পুকুর খনন ও পাকাস্থাপনা নির্মাণের সুযোগ করে দেয়াসহ নানান অনিয়মমের অভিযোগ তুলেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা।

এব্যাপারে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মঞ্জুর আলম বলেন,স্থানীয় কতিপয় ব্যক্তি দীর্ঘদিন ধরে অভয়ারণ্যের জায়গা জবর-দখল করে রাখছিল। ওইসব জায়গা উদ্ধার করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কিছুদিন অাগে নতুন চারা রোপন করা হয়।

এতে ক্ষিপ্ত হয়ে স্থানীয় মনছুর অাহমদ নামের একজন অামাদের রোপনকৃত চারা তুলে নষ্ট করতে থাকে। এসময় তাকে হাতে-নাতে ধরে তাঁর বিরোদ্ধে নিয়মিত বনমামলা রুজু করা হয়েছে। তবে তিনি মনছুর অাহমদকে মারধর করার বিষয়টি অস্বীকার করেন।



Please Share This Post in Your Social Media

More News Of This Category

বিজ্ঞাপন

© All rights reserved © 2017 chatgaiyakhobor.Com